কক্সবাজারে আওয়ামী লীগের ওয়ার্ড সভাপতি পদে ৩৬ প্রার্থী!

তোফায়েল আহমেদ •

আওয়ামী লীগের চলমান তৃণমূল প্রতিনিধি সম্মেলনে কক্সবাজারের একটি ওয়ার্ডে সভাপতি পদের জন্য প্রার্থী হয়েছেন ৩৬ জন। সাধারণ সম্পাদক হতে প্রার্থী হয়েছেন ১২ জন।

ওয়ার্ডের মোট ১৫০ জন কাউন্সিলরের মধ্যে ৭৫ জনই মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য। শেষ পর্যন্ত দুটি পদে প্রার্থীতায় আছেন ৪৮ জন।

সূত্র জানায়, কক্সবাজার পৌর আওয়ামী লীগের ২ নম্বর ওয়ার্ডে মঙ্গলবার কাউন্সিল অধিবেশন হয়। সেখানে প্রার্থীদের নাম-পরিচয় ঘোষণা করা হয়। তখন দেখা যায় বিস্ময়কর চিত্র। ওয়ার্ডের কাউন্সিলর মাত্র ১৫০ জন। তার অর্ধেক মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থী হতে। কিছু সময় আলোচনার পর কয়েকজন প্রার্থীতা প্রত্যাহার করেন। শেষ পর্যন্ত সভাপতি পদে রয়ে যান ৩৬ জন।

আর ১২ জন প্রার্থী হন সাধারণ সম্পাদক পদের জন্য। নেতাদের মধ্যে এ অনড় অবস্থানের কারণে প্রার্থীদের সমঝোতায় আসতে সময় দিয়ে সম্মেলন শেষ করা হয়।
আওয়ামী লীগের স্থানীয় নেতৃত্ব নির্ধারনে কক্সবাজার বিমান বন্দর উচ্চ বিদ্যালয় মাঠে মঙ্গলবার অনুষ্ঠিত হয় পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের সম্মেলন। ওয়ার্ড সভাপতি আবদুল্লাহ আল মাসুদের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। সম্মেলন উদ্বোধন করেন পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম। এরপর তিনি প্রার্থীদের নাম ঘোষণা করে তাদের পরিচয় করিয়ে দেন।

পৌর আওয়ামী লীগের প্রচার সম্পাদক এবি ছিদ্দিক খোকন বলেন, ‘ কক্সবাজার পৌরসভার গুরুত্বপূর্ন ওয়ার্ড বলেই বিপুল সংখ্যক নেতা সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থী হয়েছেন। এর আগে ১ ও ৫ নম্বর ওয়ার্ডের সম্মেলনে সভাপতি প্রার্থী ছিলেন একজন করে। আর সাধারণ সম্পাদক প্রার্থী ছিলেন দুইজন করে। ‘

কক্সবাজার পৌর আওয়ামী লীগের টানা ২২ বছর ধরে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা প্রবীণ নেতা মোহাম্মদ হোছাইন বলেন-‘ ১৯৭৫ সালের ১৫ আগষ্টের পর আমরা দলীয় পদ দিতে কোন লোক খুঁজে পাইনি। অনেক কর্মীকে জোর করে পদ দিয়ে নেতা করতে হয়েছে। কিন্তু এখন সবাই দলের নেতা হতে চান। মনে হয় এখন পদের লাভ অনেক বেশী। ’